প্রাথমিক রচনা - এম. এ. জি স্মৃতি পাঠাগার

এম. এ. জি স্মৃতি পাঠাগার

“এসো আলোকিত হই”

ইভেন্ট

প্রাথমিক রচনা

     স্বাধীনতা দিবস

রচনা

ভূমিকা: স্বাধীনতা প্রত্যেক জাতির কাছে জীবনের চেয়ে বেশি মূল্যবান। দেশের স্বাধীনতার জন্য আমাদের অনেক মূল্য দিতে হয়েছে। লাখ লাখ বাঙ্গালির আতœদানের বিনিময়ে অর্জিত হয়েছে আমাদের স্বাধীনতা। ২৬ শে মার্চ আমাদের স্বাধীনতা দিবস।

পটভূমি: বাংলাদেশ ছিল তৎকালীন পাকিস্তানের অংশ পূর্ব পাকিস্তান। পশ্চিম পাকিস্তানিরা আমাদেরকে অত্যাচার, অবিচাল, ও শোষনের স্টীম রোলার দিয়ে দাবিয়ে রাখত। শেষ পর্যন্ত মাওলানা ভাসানী, বঙ্গবন্ধু শেখ মজিবুর রহমান প্রমূখ নেতৃবৃন্দ বৈষম্য মূলক আচরনের বিরুদ্ধে বাঙ্গালিদের জাগিয়ে তোলেন। 

স্বাধীনতা সংগ্রাম: পশ্চিমা শাসকগোষ্ঠী ১৯৭১ এর ২৫ শে মার্চ গনহত্যাসহ সামরিক শাসন জারি করে বাঙ্গালির স্বাধীকার আন্দোলনকে দমিয়ে রাখার অপচেষ্টা চালায়। দীর্ঘ ৯ মাস সশস্ত্র মুক্তিযুদ্ধ হয়। অবশেষে ১৯৭১ সালে ১৬ই ডিসেম্বর বর্বর পাকহানাদার বাহিনী আত্মসমর্পন করে। প্রায় ত্রিশ লক্ষ প্রাণের বিনিময়ে অর্জিত হয় এদেশের স্বাধীনতা। 

উদযাপন: প্রতি বছর ২৬শে মার্চ যথাযোগ্য মর্যাদার সাথে দেশের মানুষ এই দিনকে বিভিন্ন অনুষ্ঠানের মাধ্যমে ভাব গাম্ভীর্যেও সাথে উদযাপন করে। 

উপসংহার: আমাদের স্বাধীনতা সংগ্রাম বিশ্বের ইতিহাসে একটি প্রেরণা। অনেক রক্তের বিনিময়ে অর্জিত স্বাধীনতার সুফল যেন সবাই পাই সে পতিঙ্গা গ্রহণই আমাদের স্বাধীনতা উদযাপনের আসল উদ্দেশ্য।

No comments:

Post a Comment

Pages